আমজাদ হোসেন স্মরণে নানা আয়োজন

আমজাদ হোসেন স্মরণে নানা আয়োজন

বরেণ্য চলচ্চিত্রকার আমজাদ হোসেন। ২০১৮ সালের ১৪ ডিসেম্বর থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।  সোমবার (১৪ ডিসেম্বর) তার দ্বিতীয় মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে চলচ্চিত্র পরিচালক ও শিল্পী সমিতি দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করেছে

এছাড়া আমজাদ হোসেনের জন্মভূমি জামালপুরে শোক র‌্যালি ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। আমজাদ হোসেন চর্চা কেন্দ্র, জামালপুরের উদীচী, খেলাঘরসহ ৭০টি সংগঠনের অংশগ্রহণে র‌্যালিটি সকাল ১১টায় জামালপুর শহরের তামালতলা মোড় থেকে শুরু হয়ে আমজাদ হোসেন শায়িত পৌর কবরস্থানে গিয়ে শেষ হয়।

চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান রাইজিংবিডিকে বলেন, ‘আমজাদ হোসেন একজন গুণী নির্মাতা ও শিল্পী ছিলেন। তিনি চলচ্চিত্র শিল্পী সমিতির সদস্য ছিলেন। তার মৃত্যুতে চলচ্চিত্রের অপূরণীয় ক্ষতি হয়েছে। তার চলে যাওয়ার দিনে শ্রদ্ধার সঙ্গে তাকে স্মরণ করছি।’

আমজাদ হোসেন ১৯৬১ সালে ‘হারানো দিন’ চলচ্চিত্রে প্রথম অভিনয় করেন। পরবর্তীতে চিত্রনাট্য রচনা ও পরিচালনায় মনোনিবেশ করেন। ১৯৬৭ সালে ‘আগুন নিয়ে খেলা’ সিনেমা নির্মাণের মাধ্যমে পরিচালক হিসেবে অভিষেক ঘটে তার।

এরপর ‘নয়নমনি’, ‘গোলাপী এখন ট্রেনে’, ‘ভাত দে’ সিনেমা নির্মাণ করে প্রশংসা কুড়ান আমজাদ হোসেন। ১৯৭৬ সালে ‘নয়নমনি’ সিনেমার জন্য প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। তারপর ‘গোলাপী এখন ট্রেনে’, ‘সুন্দরী’, ‘ভাত দে’, ‘জয়যাত্রা’ চলচ্চিত্রের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন আমজাদ হোসেন।

আপনি আরও পড়তে পারেন